শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৮:৫৩ পূর্বাহ্ন

জেলার শতবর্ষী আলেমেদ্বীন, মরিচ্যার মাওলানা মোস্তাক আহমদের ইন্তেকাল, নামাযে জানাযায় শোকার্ত মানুষের ঢল

রিপোর্টার নাম:
  • আপডেট সময়: বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২
  • ১৬ বার পঠিত:
শায়খুল হাদিস আল্লামা যাকারিয়া রহ. এর শাগরিদ, এতদঞ্চলের বর্ষিয়ান আলেমেদ্বীন মাওলানা মোস্তাক আহমদ  রহ. উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের নিজ বাড়িতে  বৃহস্পতিবার (১৩ জানুয়ারী) সকাল ৮ টায় ইন্তেকাল করেন-ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১০৬ বছর। তিনি স্ত্রী, পাঁচ ছেলে, তিন মেয়ে, বহু নাতি-নাতনীসহ  অসংখ্য গুণগ্রাহী রেখে যান। একইদিন বাদ আছর হলদিয়া পালং ইউনিয়নের পশ্চিম হলদিয়া পালং পদ্মপুকুর জামে মসজিদ সংলগ্ন মাঠে মরহুমের নামাযে অনুষ্ঠিত হয়েছে। মরহুমের বড় ছেলে, রহমানিয়া মাদ্রাসার শিক্ষক  মাওলানা মুফতি হোছাইন আহমদের ইমামতিতে অনুষ্ঠিত নামাযে জানাযায় বিশিষ্ট ওলামায়েকেরাম, রাজনৈতিক ও  সামাজিক নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক শোকার্ত তৌহিদী জনতা শরীক হন। বিশাল নামাযে জানাযা শেষে স্থানীয় কবরস্থানে মরহুমকে দাফন করা হয়।
প্রখ্যাত আলেমেদ্বীন মাওলানা মোস্তাক আহমদ রহ. ইসলামী জীবনধারায় যত্নবান ছিলেন। নিজের ৫ ছেলের চারজনকেই হাফেজে কুরআন ও আলেমেদ্বীন এবং একজনকে আলেম ও মুফতি হিসেবে গড়ে তুলেন। তাঁর নাতিদের মধ্যেও অনেকেই হাফেজে কুরআন ও আলেমেদ্বীন রয়েছেন।
মাওলানা মোস্তাক আহমদ রহ. ছিলেন, আল্লামা শাহ আহমদ শফী রহ.  এর সমসাময়িক সহপাঠী। একই বছর তিনি ভারতের বিখ্যাত সাহারানপুর মাজহারুল  উলুম মাদ্রাসা থেকে দাওরায়ে হাদীস পাশ করেন এবং আল্লামা শাহ আহমদ শফী রহ. দারুল উলুম দেওবন্দ থেকে দাওরায়ে হাদীস পাশ করেন।
বর্ষীয়ান এ আলেমেদ্বীন  উখিয়া মরিচ্যা বাজার কেন্দ্রীয় জামে মসজিদে দীর্ঘ সময় ইমাম ও খতীব হিসেবে খেদমত আঞ্জাম দেন। এছাড়াও  তিনি বিভিন্ন মসজিদ- মাদ্রাসা প্রতিষ্ঠা ও পরিচালনায় মুরুব্বীয়ানা করে আসছিলেন। হুজুরের ইন্তেকালে আমরা আকাবিরে দেওবন্দের সান্নিধ্যধন্য একজন প্রখ্যাত মুরুব্বী আলেমেদ্বীনকে হারালাম। বর্ষিয়ান এ আলেমেদ্বীনের ইন্তেকালে  দ্বীন অনুরাগী মহলে শোকের ছায়া নেমে এসেছে।
নেজামে ইসলাম পার্টি ও ইসলামী ছাত্রসমাজের শোক…
শায়খুল হাদিস আল্লামা যাকারিয়া রহ. এর সরাসরি ছাত্র, এতদঞ্চলের শতবর্ষী আলেমেদ্বীন মাওলানা মোস্তাক আহমদ  রহ. এর ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন,  বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির কেন্দ্রীয় নায়েবে আমীর ও  কক্সবাজার জেলা আমীর মাওলানা হাফেজ ছালামতুল্লাহ, নায়েবে আমীর মাওলানা আ. হ. ম নুরুল কবির হিলালী, সাধারণ সম্পাদক মাওলানা মুহাম্মদ ইয়াছিন হাবিব, যুগ্ম-সম্পাদক মাওলানা আব্দুর রহমান জিহাদী, সহ-সাধারণ সম্পাদক মাওলানা ফরিদুল হক, সাংগঠনিক সম্পাদক মাওলানা মাহবুব উল্লাহ নোমানী, সহ-সাংগঠনিক সম্পাদক মাওলানা ডা. মঈন উদ্দীন গাজী,  অর্থ সম্পাদক মাওলানা নুরুল হক চকোরী, জেলা নির্বাহী সদস্য মাওলানা গোলাম আকবর খান,  কক্সবাজার শহর আমীর মাওলানা  মাওলানা খালেদ সাইফী, সাধারণ সম্পাদক মাওলানা সাইফুল ইসলাম সাইফী,  বাংলাদেশ ইসলামী ছাত্রসমাজের কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি  হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর, কক্সবাজার জেলা সভাপতি হাফেজ শওকত আলী, সহ-সভাপতি মুহাম্মদ আব্দুল হামিদ, সাধারণ সম্পাদক মুহাম্মদ দিদারুল আলম, সাংগঠনিক  সম্পাদক মুহাম্মদ আতাউল্লাহ, রামু উপজেলা সভাপতি মুহাম্মদ আব্দুল করিম,  সাধারণ সম্পাদক মুহাম্মদ অলিউল্লাহ আরজু, উখিয়া উপজেলা সভাপতি মুহাম্মদ মুহিউদ্দিন  প্রমুখ।
এক শোক বার্তায় নেতৃবৃন্দ বলেন, মাওলানা মোস্তাক আহমদ রহ. ছিলেন, একজন প্রাজ্ঞ আলেমেদ্বীন, সাদামনের বুযুর্গ মানুষ। আমৃত্যু তিনি ছিলেন, সুন্নাতে রাসুল স. এর প্রতি অত্যন্ত যত্নবান। ইসলামী সমাজ বিনির্মাণে তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। বর্ষীয়ান এ আলেমেদ্বীনের ইন্তেকালে আমরা একজন বড় মুরুব্বীকে চিরতরে হারালাম। আমরা আল্লাহর দরবারে  মরহুমের রুহের মাগফিরাত কামনা করি এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ দেখতে:
dailybhorerbangla website logo
© All rights reserved © 2020 Dailybhorerbanglanews.Com
Design & Development BY Hostitbd.Com