সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৬:০৮ পূর্বাহ্ন
শিরোনাম:
হাটহাজারীতে ১১ইউনিয়নে ৬টিতে নৌকার বিজয় হাটহাজারীতে ইয়াবা ট্যাবলেটসহ রুবেল নামের এক মাদক ব্যবসায়ী গ্রেফতার হাটহাজারীতে নারিকেল গাছ থেকে পড়ে এক সিএনজি চালকের মৃত্যু হালদা নদী থেকে পাঁচ হাজার মিটার জাল ও বড়শি জব্দ করেছে উপজেলা প্রশাসন আসছে পারভেজ হুসেন তালুকদারের “চাওয়া না চাওয়া” হাটহাজারীতে মহিলা দাওয়াতে খায়র ও সুন্নি সম্মেলন অনুষ্ঠিত হাটহাজারীতে অগ্নিকাণ্ডের ঘটনায় একশিশুর মৃত্যু আশঙ্কাজনক মা বগুড়ায় স্থানীয় তরুনদের নিয়ে “চিন্তন- সাহিত্য সাংস্কৃতিক পরিসদ “নামে একটি সংগঠন যাত্রা শুরু হাটহাজারীতে ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক হাটহাজারীর সাত প্রার্থীর আপিলে এক মনোনয়ন পত্রের বৈধতা

প্রথমবার হাওরে গোল্ডেন ক্রাউন চাষ, তাক লাগিয়ে দিলেন মফস্বলের যুবক

রিপোর্টার নাম:
  • আপডেট সময়: বৃহস্পতিবার, ৬ মে, ২০২১
  • ৮৬ বার পঠিত:

সাখাওয়াত উচ্ছ্বাস
ইটনা উপজেলা প্রতিনিধিঃ

কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার ঘাগড়া ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের মালিউন্দ গ্রামের ফয়সাল মো. মুর্শেদ। ২০০৭ সালে ব্যবস্থাপনায় স্নাতক শেষ করে পাড়ি জমান ইতালিতে। বছরের অর্ধেকটা সময় কাটান দেশে। করোনা প্রাদুর্ভাবের শুরুতে গত বছর এসেছিলেন বাংলাদেশে। পরে আর যাওয়া হয়নি। দেশে আসার পর থেকেই অলস সময় পার করছিলেন তিনি। ইউটিউবে হলুদ রঙের তরমুজ গোল্ডেন ক্রাউন চাষ দেখে তিনি চিন্তা করলেন, তাদের গ্রামে এত পতিত জমি, সেখানে চাষ করবেন।

ফ্যামিলি থেকে কোন সাপোর্ট পাচ্ছিলাম না। তার পর আমি আমার সিদ্ধান্তে অনড় থাকি। আমাকে দিয়েও যে কৃষিকাজ সম্ভব, সেটা আর পরিবারকে বোঝাতে পারছিলাম না। কারণ তাদের ধারণা ছিল আমি সফল হতে পারব না। বাবা রাগ করে আমার সঙ্গে তিন মাস কথা বলেননি।’

কৃষক পরিবারে জন্ম হলেও এর আগে জীবনে কখনও ফসল ফলানোর কাজে সম্পৃক্ত ছিলেন না তিনি। আবার হাওরে ধানের বাইরে নতুন ফসল আবাদের ব্যাপারে ধারণাও একবারেই সাম্প্রতিক।তিন থেকে চার বছর ধরে ধানের পাশাপাশি সূর্যমুখী, সরিষা ও ভুট্টা চাষ শুরু করেছেন অনেকে। তবে তরমুজ চাষও যে সম্ভব, সেটা করে দেখালেন ফয়সাল।

ইউটিউবে চাষপদ্ধতি দেখে বাবার ৯ একর পতিত জমিতে চাষ করেছেন গোল্ডেন ক্রাউন, জেসমিন-২, ব্লাক জাম্বু, ফাইজা-১ জাতীয় তরমুজ। পাশাপাশি ইউরোপের ফল রকমেলন আর দেশি বাঙ্গি ও শসা।

এর মধ্যে গোল্ডেন ক্রাউন ও জেসমিন-২ চাষ করেছেন এক একর করে জমিতে, ব্ল্যাক জাম্বু করেছেন ৫০ শতাংশ জমিতে। শসার আবাদ করেছেন ১.১৫ একর জমিতে। আর বাঙ্গি আবাদ করেছেন এক একর জমিতে। বাকি জমিতে করেছেন ধনেপাতা।

আর এখন হাওরে নতুন ফসল ফলিয়ে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন ফয়সাল। তার ক্ষেত দেখতে আসছেন অন্যরা। নিজেরাও এমন ফসল ফলাতে চান তারা।

ফয়সাল বিডিসিএন ২৪ কে বলেন তার চাষের কাহিনি। পরিচিতজন এমনকি পরিবার থেকে শুরুতে সমর্থন পাননি। তাদের ধারণা ছিল, হাওরে এসব ফসল হবে না। আর এর আগে কখনও কৃষিকাজ করেননি, তাই তিনিও সফল হবেন না। তার পরেও অনড় থাকায় বাবা রাগ করে তিন মাস তার সঙ্গে কথা বলেননি বলেও জানান প্রবাসী ফয়সাল।

তিনি বলেন, ‘করোনা প্রাদুর্ভাবের শুরুতে এসেছিলাম দেশে। পরে আর যাওয়া হয়নি। দীর্ঘদিন এলাকায় অলস সময় পার করতাম ইউটিউব দেখে। তখন ইউটিউবে চুয়াডাঙ্গার এক লোকের গোন্ডেন ক্রাউন, জেসমিন-২ আর ব্লাক জাম্বু তরমুজের চাষ দেখে আগ্রহ জাগে। তখন ওনার নম্বর সংগ্রহ করে পরামর্শ নিতে থাকি। এক পর্যায়ে সিদ্ধান্ত নিই পতিত জমিতে এইগুলো চাষের।’

আগে কখনও কৃষিকাজ করেননি জানিয়ে তিনি বলেন, ‘এ জন্যই ফ্যামিলি থেকে কোনো সাপোর্ট পাচ্ছিলাম না। তারপরেও আমি আমার সিদ্ধান্তে অনড় থাকি। আমাকে দিয়েও যে কৃষিকাজ সম্ভব সেটা আর পরিবারকে বোঝাতে পারছিলাম না। কারণ তাদের ধারণা ছিল আমি সফল হতে পারব না।’

এ জন্য পরিশ্রমের মাত্রটা বাড়িয়ে দেন ফয়সাল। বলেন, ‘ভোর হওয়ার আগেই চলে যেতাম বাগানে। দিনভর কর্মচারীদের সঙ্গে নিজেও কাজ করতাম। আর নিয়মিত চুয়াডাঙ্গার সেই ভাই আর উপজেলা কৃষি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করতাম।’ ‘বাগানে এত সুন্দর ফসল হবে আমি নিজেও কল্পনা করিনি’- বলেন তিনি।

‘এখন প্রতিদিন শত শত মানুষ এসে বাগানটা যখন দেখে, তখন সবাই এর রহস্য জানতে চান। জানতে চান এই কাজ আমার দ্বারা কীভাবে সম্ভব হয়েছে?’- কণ্ঠে গর্ব ঝরে পড়ে তার।

লোকমুখে শুনে তরমুজ ক্ষেত পরিদর্শন করে এসেছেন রাষ্ট্রপতিপুত্র ও কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিকও।

সরাসরি ক্ষেত থেকে পাইকারি মূল্যে কিনে এনে ইটনা উপজেলা সদরের বাজারে বিক্রি করেন ফল ব্যবসায়ী বাকি বিল্লাহ। তিনি শহর থেকে তরমুজ এনে বাজারে বিক্রি করতেন। হাওরেই পাওয়া যাচ্ছে বলে তাকে এখন আর শহরে যেতে হচ্ছে না

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ দেখতে:
dailybhorerbangla website logo
© All rights reserved © 2020 Dailybhorerbanglanews.Com
Design & Development BY Hostitbd.Com