শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৮:০৮ পূর্বাহ্ন

বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় গুলাব নিম্নচাপ রূপ নিতে পারে

ভোরের বাংলা ডেস্কঃ
  • আপডেট সময়: রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১
  • ৬০ বার পঠিত:

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড়ে রূপ নিলে তার নাম হবে ‘গুলাব’। এর গতিমুখ ভারতের অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার দিকে। গুলাব নামটা দিয়েছে পাকিস্তান। শনিবার আবহাওয়া অধিদফতর এ তথ্য জানায়।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ শনিবার জানান, রোববার রাতে বা সোমবার সকালের দিকে নিম্নচাপটি ওড়িশা হয়ে ভারতে প্রবেশ করবে। বাংলাদেশের উপকূলীয় এলাকায় এর কিছুটা প্রভাব পড়লেও সারা দেশে শুধু বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রোববার দেশে বৃষ্টি আরও বাড়বে। এতে করে গরমও কমে আসবে।

অন্যদিকে শনিবার দুপুরের দিকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি শুরু হয়। এতে করে দ্রুত কমতে শুরু করেছে তাপমাত্রা। জনজীবনে ফিরেছে স্বস্তি।

আবহাওয়া অফিস জানায়, শনিবার সন্ধা ৬টা থেকে রোববার সন্ধা ৬টা পর্যন্ত খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সে সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে। এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে এক নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অফিস।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ দেখতে:
dailybhorerbangla website logo
© All rights reserved © 2020 Dailybhorerbanglanews.Com
Design & Development BY Hostitbd.Com