শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৯:০২ পূর্বাহ্ন

বিএমএসএস এর পথশিশুদের নিয়ে আয়োজিত অনন্য উদ্যোগ “নগরফুলের দেখভাল”

প্রেস বিজ্ঞপ্তি
  • আপডেট সময়: বুধবার, ৩ নভেম্বর, ২০২১
  • ১৮৬ বার পঠিত:

বিএমএসএস বাংলাদেশ মেডিকেল কলেজ লোকাল কমিটি SCORP এবং SCORA স্ট্যান্ডিং কমিটির সম্মিলিত উদ্যোগে ও “ছায়াতল বাংলাদেশ” এর সহযোগিতায় আয়োজিত হয়েছে “ নগরফুলের দেখভাল:Nurturing The City Blossoms”। তিন দিনব্যাপী আয়োজনের মূল উদ্দেশ্য ছিল পথশিশুদের জন্য স্বাস্থ্য ক্যাম্প, তাদের সুবিধা অসুবিধার কথা শোনা, তাদের জন্য পুষ্টিকর খাবার প্রদান করা , বয়:সন্ধিকালের শারীরিক ও মানসিক পরিবর্তন ও সেই সম্পর্কিত তথ্য উপস্থাপন,প্রজনন স্বাস্থ্য সম্পর্কে ধারণা প্রদান, ফলো-আপ, শিক্ষার জন্য প্রয়োজনীয় জিনিস প্রদান, চিত্রাংকন প্রতিযোগিতা এবং তাদের জন্য বিনোদনমূলক ব্যবস্থা । এই ইভেন্টের জন্য ফান্ডরেইজিং এর আয়োজন করা হয় যেখানে সকলের অংশগ্রহণ ছিল স্বতস্ফূর্ত।
দিন ১: প্রথম দিন তাদের বিনোদনের ব্যবস্থা করা ছিল প্রথম পদক্ষেপ । সেই কারণেই তাদের নিয়ে যাওয়া হয় “ ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড এ। তাদের সকলের জন্য থাকে রাইড ও খাবারের ব্যবস্থা। এদিন তাদের আনন্দ ছিল চোখে পড়ার মত। তাদের প্রাণবন্ত অংশগ্রহণে মুখর হয়ে ওঠে প্রাংগন।

দিন ২: এদিন ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। বাচ্চাদের জন্য স্বাস্থ্য ক্যাম্প , মানসিক কাউন্সেলিং ও পুষ্টিকর খাবার বিতরণ । বাচ্চাদের স্বাস্থ্যগত বিভিন্ন সমস্যা চিহ্নিত করেন সম্মানিত ডাক্তারগ্ণ এবং তাদের স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন উপদেশ দেন। এদিন সবাইকে Albendazole প্রথম ডোজ দেয়া হয় ,সিভিট ও ফ্রি ওষুধ বিতরণ করা হয়। তাদের প্রজনন স্বাস্থ্য সম্পর্কে ধারণা দেয়া হয় , বয়:সন্ধিকালের শারীরিক ও মানসিক পরিবর্তনে কি করনীয় এবং কিভাবে প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করতে হয় তা বলা হয়।
এছাড়াও তাদের ভালো ও খারাপ স্পর্শ এর মাঝে পার্থক্য কিভাবে করবে তা বুঝানো হয়। এছাড়াও এদিন পুষ্টিকর খাবার বিতরণ এবং ফ্রি মাস্ক বিতরণ করা হয়।

দিন ৩: এদিন ছিলো ফলো আপ ডে। বাচ্চদের Albendazole দ্বিতীয় ডোজ প্রদান করা হয়। তাদের জন্য চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। সবার সুন্দর চিত্র অংকন চোখে পড়ার মতো।
তাদের পড়ালেখার জন্য দরকারি সামগ্রী – কলম, পেন্সিল, খাতা দেয়া হয়। সবাইকে ছবি অংকনে অংগ্রহণ করায় উপহার হিসেবে জ্যামিতি বক্স প্রদান করা হয়। এদিন বয়:সন্ধিকালে উপণীত মেয়েদের স্যানিটারি ন্যাপকিন প্রদান করা হয় ।

এই ইভেন্ট সম্পর্কে বিএমএসএস প্রেসিডেন্ট তাসনিয়া নূর বলেন, ” বাংলাদেশ মেডিকেল কলেজ লোকাল কমিটির পথশিশুদের নিয়ে আয়োজিত এ উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। পথশিশুরা স্বাস্থ্যসেবা, চিকিৎসা ,পড়াশোনা ও বিনোদন থেকে অনেক ক্ষেত্রেই বঞ্চিত। এই ইভেন্ট এর মাধ্যমে সর্বাত্মক চেষ্টা করা হয় তাদের চিকিৎসা সেবা দেয়া, প্রজনন ও মানসিক স্বাস্থ্য সম্পর্কিত ধারণা প্রদান করা, বিনামূল্যে ওষুধ ও মাস্ক বিতরণ এবং সর্বোপরি তাদের বিনোদনের জন্য আর্ট কম্পিটিশন , ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড ভ্রমণের ব্যবস্থা করা হয়। আমি আশা করি আমাদের এই ক্ষুদ্র প্রয়াস বাচ্চাদের মুখে হাসি ফুটাতে পেরেছে ও তাদের সুন্দর কয়েকটি দিন উপহার দিতে পেরেছে।”

সকলের অংশগ্রহণে এই ইভেন্ট সাফল্যমণ্ডিত হয়। “ছায়াতল বাংলাদেশ” এর পথশিশুদের নিয়ে করা এই উদ্যোগ প্রশংসনীয় । বাংলাদেশ মেডিকেল কলেজ লোকাল কমিটি পথশিশুদের মুখে হাসি ফুটাতে পেরে ও তাদের জন্য কিছু করতে পেরে অত্যন্ত আনন্দিত ।তাদের এই কর্মকাণ্ড অত্যন্ত সময়োপযোগী পদক্ষেপ যা নি:সন্দেহে প্রশংসার দাবি রাখে।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ দেখতে:
dailybhorerbangla website logo
© All rights reserved © 2020 Dailybhorerbanglanews.Com
Design & Development BY Hostitbd.Com