সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৬:০৬ পূর্বাহ্ন
শিরোনাম:
হাটহাজারীতে ১১ইউনিয়নে ৬টিতে নৌকার বিজয় হাটহাজারীতে ইয়াবা ট্যাবলেটসহ রুবেল নামের এক মাদক ব্যবসায়ী গ্রেফতার হাটহাজারীতে নারিকেল গাছ থেকে পড়ে এক সিএনজি চালকের মৃত্যু হালদা নদী থেকে পাঁচ হাজার মিটার জাল ও বড়শি জব্দ করেছে উপজেলা প্রশাসন আসছে পারভেজ হুসেন তালুকদারের “চাওয়া না চাওয়া” হাটহাজারীতে মহিলা দাওয়াতে খায়র ও সুন্নি সম্মেলন অনুষ্ঠিত হাটহাজারীতে অগ্নিকাণ্ডের ঘটনায় একশিশুর মৃত্যু আশঙ্কাজনক মা বগুড়ায় স্থানীয় তরুনদের নিয়ে “চিন্তন- সাহিত্য সাংস্কৃতিক পরিসদ “নামে একটি সংগঠন যাত্রা শুরু হাটহাজারীতে ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক হাটহাজারীর সাত প্রার্থীর আপিলে এক মনোনয়ন পত্রের বৈধতা

মহাপরিচালকের দায়িত্ব পালনের আগেই চলে গেলেন না ফেরার দেশে

মো. সাহাবুদ্দীন সাইফ,
  • আপডেট সময়: বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১
  • ১২৫ বার পঠিত:

চট্টগ্রামের হাটহাজারীতে অবস্থিত এশিয়া উপমহাদেশের অন্যতম দীনি শিক্ষাপ্রতিষ্ঠান আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার মজলিসে ইদারী ও দেশের গ্র্যান্ড মুফতি আল্লামা আব্দুস সালাম চাটগাঁমী (৭৮) ইন্তেকাল করেছেন।

বুধবার (৮ সেপ্টেম্বর) দুপুর ১১টা ৪০ মিনিটের সময় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তিনি দুই স্ত্রী, চার কন্যা ও সাত ছেলে সন্তান সহ অসংখ্য গুনগ্রাহী রেখে যান।

বুধবার রাত ১১টায় মরহুমের নামাজে জানাজা মাদ্রাসার মাঠে অনুষ্ঠিত হবে। এবং মাদ্রাসার কবরস্থানে দাফনকাজ সম্পন্ন করা হবে ঘোষণা দেন হাটহাজারী মাদ্রাসার জামে মসজিদের মাইকে।

এবিষয়ে হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আল্লামা মীর মোহাম্মদ ইদ্রিস বলেন, হুজুরের ইন্তেকালে আমরা গভীরভাবে শোকাহত, অত্যন্ত ভারাক্রান্ত মন নিয়ে বলতে হচ্ছে মুফতি আব্দুস সালাম চাটগামী (রঃ) আজ সকাল ১০টার দিকে মাদ্রাসার শূরা সদস্যদের নিয়ে একটি জরুরি বৈঠক চলাকালীন সময় হঠাৎ তিনি অসুস্থ হয়ে যান।

শূরা কমিটির এক জরুরি বৈঠকের সিদ্ধান্ত মতে তিনি হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক (মুহতামিম) পদে মনোনীত হয়, এরপর সাড়ে ১১টার দিকে অসুস্থ হয়ে পড়লে এ্যাম্বুলেন্স যোগে হুজুরকে দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে নেয়া হয়, সেখানে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তিনি ১৯৪৩ খ্রিষ্টাব্দ সালে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার নলদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। গ্রামের মাদরাসায় প্রাথমিক পড়াশুনা শেষে ১৯৫৮ খ্রিস্টাব্দে বাবুনগর মাদরাসায় ভর্তি হন। এরপর তিনি ১৯৬৭ খ্রিস্টাব্দে চট্টগ্রামের জিরি মাদরাসায় চার বছর পড়াশুনা শেষে দাওরায়ে হাদীস সমাপ্ত করেন।

তারপর উচ্চ শিক্ষার জন্য পাকিস্তানের বিখ্যাত জামেয়াতুল উলুম আল ইসলামিয়া আল্লামা বানূরী টাউন করাচিতে ১৯৬৭ খ্রিষ্টাব্দ সালে ভর্তি হন। সেখানে উচ্চতর হাদীস ও ফেকাহ নিয়ে পড়াশুনা করেন। ফিকাহ পড়াকালিন প্রচলিত ব্যবসায় স্বত্ব বিক্রি ও একটি তাত্ত্বিক আলোচনা শিরোনামে একটি গবেষণামূলক প্রবন্ধ তৈরি করেন। আল্লামা আব্দুর রশীদ নোমানী রহ. অভিসন্দর্ভটি পূর্ণ যাচাই-বাচাইয়ের পর মুমতাজ (ফার্স্ট ক্লাস ফার্স্ট) সনদ প্রদান করেন। এ ছাড়াও মুফতি ওলি হাসান টুংকি রহ. নিজের পক্ষ থেকে একটি বিশেষ সনদ প্রদান করেন।

পড়াশুনা শেষেই ঐ জামেয়াতেই কার্যকারী মুফতি হিসেবে নিয়োগ দেয়া হয়। মুফতি আযম ওলি হাসান টুংকির অসুস্থার পর তিনি ভারপ্রাপ্ত প্রধান মুফতির কাজ আঞ্জাম দেন। তিনি মেধা ও যোগ্যতার মাধ্যমে নিজ অবস্থান ধরে রাখেন। মুফতি ওলি হাসান টুংকির ইন্তেকালের পর বিশ্ববিখ্যাত এ জামেয়ার প্রধান মুফতি হিসেবে দায়িত্ব লাভ করেন।

তিনি পাকিস্তানের বানূরী টাউন করাচিতে দীর্ঘ ৩০বছর অবস্থানকালে প্রায় ৩লক্ষ লিখিত ফতোয়া দিয়েছেন। যা জামেয়া বানূরী টাউন করাচির ইতিহাসে অনন্য মাইলফলক। বানূরী টাউনের দারুল ইফতায় ৬০ খণ্ড সম্বলিত রেজিস্ট্রি বইতে এসব সংরক্ষিত আছে। ফলে দেশের মাটি পেরিয়ে বিদেশেও মুফতি আব্দুস সালাম চাটগামী নামটি সমুজ্জ্বল।

রচনায় আল্লামা চাটগামী ১. জাওয়াহিরুল ফাতওয়া ৪খণ্ডে প্রকাশিত। ৫ম ও ৬ষ্ঠ খণ্ড প্রকাশিতব্য! (উর্দু)। ২. আপকা সুওয়াল আওর উনকা জওয়াব আহাদীছ কি রৌশনি মেঁ (উর্দু)। ৩. ইসলামী মায়িশাত কে বুনয়াদী উসূল (উর্দু)। ৪. ইসলাম ও আধুনিক চিকিৎসা বিজ্ঞানের দৃষ্টিতে মানব অঙ্গের ক্রয়-বিক্রয়।(বাংলায় অনূদিত)। ৫. রহমতে আলম সা. এর মকবুল দোয়া (উর্দু-বাংলা)। ৬. মুরাওয়াজা ইসলামী ব্যাংকারী (উর্দু)। ৭. হায়াতে শায়খুল কুল। ৮. তাজকীরায়ে মুখলিছ ও ৯. মাকালাতে চাটগামী।

স্বদেশের ভালবাসা এবং দারুল উলূম মঈনুল ইসলাম মাদ্রাসার সাবেক মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফীর আহবানে মুফতি আব্দুস সালাম চাটগাঁমী দেশে ফিরে আসেন। ২০০১ সালে দারুল উলূম মইনুল ইসলাম মাদ্রাসার খেদমত শুরু করেন। তিনি নিয়োগের পর ২ বছর মেয়াদি উচ্চতর উলূমুল হাদীছ বিভাগ চালু করা হয়। বিভাগটি ইতোমধ্যে হাদীস গবেষণায় নতুন নতুন অধ্যায় সৃষ্টি করেছে।

এদিকে বুধবার সকল ১০টার অনুষ্ঠিত শূরা কমিটির বৈঠকে মুফতি আব্দুস ছালাম চাটগামীকে মহাপরিচালক হিসেবে নির্বাচন করা হয়। সহকারী মহাপরিচালক হিসেবে আল্লামা মুহাম্মদ ইয়াহিয়া এবং শাইখুল হাদিস হিসেবে আল্লামা শেখ আহমদ ও আল্লামা শোআইব জমীরীকে নির্বাচন করা হয়।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.

এই রকম আরো সংবাদ দেখতে:
dailybhorerbangla website logo
© All rights reserved © 2020 Dailybhorerbanglanews.Com
Design & Development BY Hostitbd.Com